যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে দুই লাখ ৮০ হাজার ডলার দিয়ে একটি তিনতলা বাড়ি কিনেছেন বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা। নিজের ছোট ভাই অনন্ত কুমারের নাম ব্যবহার করে প্যাটারসনের জাপার স্ট্রিটে ১৭৯ হোল্ডিংয়ের বাড়িটি কেনেন তিনি।

এস কে সিনহার বাড়ি কেনার রেকর্ডপত্র এরই মধ্যে দুর্নীতি দমন কমিশনের (দুদক) হাতে এসেছে। গতকাল রবিবার দুদক সূত্রে এসব তথ্য জানা গেছে।

দুদকের তথ্য মতে, ২০১৮ সালের ১২ জুন এস কে সিনহা সম্পূর্ণ ক্যাশ ডেলিভারিতে বাড়িটি কেনেন। বাড়িটি কেনার অর্থ বাংলাদেশ থেকে আমেরিকায় পাচার করার প্রমাণ মিলেছে। এ ঘটনায় সিনহা ও তাঁর ভাই অনন্ত কুমার সিনহার বিরুদ্ধে মামলার সুপারিশ করে কমিশনে প্রতিবেদন দিয়েছেন দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান। কমিশনের অনুমোদন পেলেই মামলাটি দায়ের করা হবে।

যুক্তরাষ্ট্রে এস কে সিনহার অর্থপাচার সংক্রান্ত তথ্য সংগ্রহ করতে বাংলাদেশ ব্যাংকের বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিটে (বিএফআইইউ) চিঠি দিয়েছিলেন গুলশান আনোয়ার প্রধান। পরে বিএফআইইউ যুক্তরাষ্ট্র থেকে অর্থপাচার ও বাড়ি ক্রয়সংক্রান্ত তথ্য সংগ্রহ করে দুদকে পাঠায়। কানাডা, দুবাই, সিঙ্গাপুর থেকেও তথ্য চাওয়া হয়েছিল।

তথ্যে দেখা যায়, এস কে সিনহা বাংলাদেশে প্রধান বিচারপতি থাকাকালে বিভিন্নভাবে অবৈধ টাকা অর্জন করে তা হুন্ডির মাধ্যমে যুক্তরাষ্ট্রে পাচার করেন।